শ্রম দিবস 2024

শ্রম দিবসের তাৎপর্য বোঝা

শ্রম দিবস, প্রতি বছর সেপ্টেম্বরের প্রথম সোমবার পালন করা হয়, আমেরিকান কর্মীদের অবদান এবং কৃতিত্বকে স্বীকার করার জন্য নিবেদিত একটি সময়। এটি একটি জাতীয় ছুটির দিন এবং শ্রমিক আন্দোলনের কঠিন বিজয়ের একটি শক্তিশালী প্রতীক হিসাবে কাজ করে, যার লক্ষ্য ছিল শিল্প বিপ্লবের সময় এবং তার পরেও লক্ষ লক্ষ মানুষের কাজের অবস্থা, মজুরি এবং অধিকার উন্নত করা।




**শ্রমিক আন্দোলনের উত্থান**

শ্রম দিবসের শিকড় 19 শতকে ফিরে আসে, এমন একটি সময় যখন শিল্পায়ন মার্কিন যুক্তরাষ্ট্রকে নতুন আকার দিচ্ছিল। কারখানা, রেলপথ এবং নির্মাণ প্রকল্পের উন্নতির সাথে সাথে শ্রমের চাহিদা বেড়েছে। যাইহোক, কাজের অবস্থা প্রায়শই খারাপ ছিল। কর্মচারীরা, শিশু সহ, ন্যূনতম বেতনের জন্য এবং কিছু আইনি সুরক্ষার জন্য অনিরাপদ পরিবেশে 12 থেকে 16-ঘন্টা দিন সহ্য করে।


এই চ্যালেঞ্জিং বাস্তবতা শ্রমিক ইউনিয়ন গঠনের সূচনা করে, যা ভালো কাজের অবস্থা, ন্যায্য মজুরি এবং কম সময়ের জন্য ওকালতি শুরু করে। শ্রমিকরা ধর্মঘট, বিক্ষোভ এবং সমাবেশ সংগঠিত করার জন্য একত্রিত হয়েছিল, শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় দাবিগুলির মধ্যে একটি হল আট ঘন্টার কর্মদিবস প্রতিষ্ঠা করা - একটি লক্ষ্য যা সারাদেশে শ্রমিকদের সাথে অনুরণিত হয়েছিল।



**উদ্বোধনী শ্রমিক দিবস**

প্রথম বেসরকারী শ্রম দিবস উদযাপনটি 5 সেপ্টেম্বর, 1882 তারিখে নিউ ইয়র্ক সিটিতে অনুষ্ঠিত হয়েছিল, কেন্দ্রীয় শ্রমিক ইউনিয়ন কর্তৃক আয়োজিত। হাজার হাজার শ্রমিক তাদের সংহতি প্রদর্শন করে সিটি হল থেকে ইউনিয়ন স্কয়ার পর্যন্ত একটি কুচকাওয়াজে মিছিল করে। দিনটি বক্তৃতা, পিকনিক এবং বিনোদনে ভরা ছিল, এটিকে প্রতিবাদ ও উৎসবের দিন হিসাবে চিহ্নিত করে।


শ্রমকে সম্মান জানাতে একটি উত্সর্গীকৃত ছুটির ধারণাটি দ্রুত আকর্ষণ লাভ করে। বিভিন্ন রাজ্যের শ্রমিক ইউনিয়নগুলি তাদের নিজস্ব অনুষ্ঠানের আয়োজন করতে শুরু করে এবং একটি সরকারী শ্রম দিবসের আন্দোলন গতি পায়। 1887 সালে ওরেগন প্রথম রাজ্য যা শ্রম দিবসকে একটি সরকারী ছুটি ঘোষণা করে, অন্যান্য রাজ্যগুলিও এটি অনুসরণ করে।


জাতীয় ছুটি

1890-এর দশকের গোড়ার দিকে, শ্রমিক আন্দোলন শক্তিশালী হয়ে ওঠে, কিন্তু শ্রমিক এবং নিয়োগকর্তাদের মধ্যে উত্তেজনা ছিল। 1894 সালে পুলম্যান স্ট্রাইকের সাথে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত এসেছিল, একটি দেশব্যাপী রেলপথ ধর্মঘট যা সহিংসতায় পরিণত হয়েছিল এবং ফেডারেল হস্তক্ষেপের জন্য প্ররোচিত করেছিল। ধর্মঘটের পর আমেরিকান শ্রমিকদের সাথে সমঝোতার প্রচেষ্টায়, রাষ্ট্রপতি গ্রোভার ক্লিভল্যান্ড 1894 সালের জুন মাসে আইনে স্বাক্ষর করেন, শ্রম দিবসকে সেপ্টেম্বরের প্রথম সোমবার পালিত হওয়ার জন্য একটি জাতীয় ছুটিতে পরিণত করে।



শ্রমিক দিবস

যদিও শ্রম দিবসের মূল উদ্দেশ্য ছিল আমেরিকান কর্মীদের সংগ্রাম এবং কৃতিত্বগুলি তুলে ধরা, আজ এটি প্রায়শই গ্রীষ্মের শেষের সাথে যুক্ত। ছুটির দিনটি সাধারণত প্যারেড, বারবিকিউ এবং পারিবারিক জমায়েত দ্বারা চিহ্নিত করা হয়, যা ঋতুর শেষ দিনগুলি আরাম এবং উপভোগ করার সুযোগ দেয়।


একটি আরও উত্সব উপলক্ষ্যে এটির বিবর্তন সত্ত্বেও, শ্রম দিবসটি উল্লেখযোগ্য ঐতিহাসিক গুরুত্বের একটি দিন রয়েছে। এটি 40-ঘন্টা কর্ম সপ্তাহ, নিরাপদ কাজের পরিস্থিতি এবং ন্যায্য মজুরির মতো মূল কর্মক্ষেত্র সুরক্ষা প্রতিষ্ঠায় শ্রম আন্দোলনের গুরুত্বপূর্ণ ভূমিকার একটি অনুস্মারক হিসাবে কাজ করে। দিনটি শ্রমিকদের গুরুত্ব এবং একটি নিরন্তর পরিবর্তনশীল অর্থনৈতিক ল্যান্ডস্কেপে তাদের অধিকার রক্ষার চলমান প্রয়োজনীয়তার প্রতীক হিসাবে অব্যাহত রয়েছে।

Previous Post
No Comment
Add Comment
comment url
https://blogger.googleusercontent.com/img/a/AVvXsEgsEDJvwzt0UsV2a5drM4xUvWceh7yCL4p-yV8Es97_XRNNvhJxKNCWwNFsnK3fgC6CkCqiLY_mNbQv8u7yoFa8m9R_mBgrwaUt3p_PdwYY9X93nufYihYUcK1RYcO9t86oylCdhbSabCZXQ6vZ_-oiIXhAQk_Ihk9uV2O7S4mf1xgxbsf6FbRQqYZe6YJw=s1061