"ন্যাশনাল লজিস্টিক পলিসি: একটি ক্যাটালিস্ট ফর বিল্ডিং এ স্মার্ট বাংলাদেশ," বলেছেন তোফাজ্জেল হোসেন মিয়া


 'ন্যাশনাল লজিস্টিক পলিসি 2024:

পলিসি ফ্রেমওয়ার্ক থেকে এক্সিকিউশন' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মুখ্য সচিব মোহাম্মদ তোফাজ্জল হোসেন মিয়া বাংলাদেশের বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে নতুন অনুমোদিত নীতির গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেন। তিনি জোর দিয়ে বলেন যে এই নীতির লক্ষ্য ব্যবসায়িক খরচ কমানো, রপ্তানি বাড়ানো এবং বৈশ্বিক মূল্য শৃঙ্খলে নির্বিঘ্নে একীভূত করা, একটি 'স্মার্ট বাংলাদেশের' রূপকল্প বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ।

সরকারী ও বেসরকারী খাতের মধ্যে সহযোগিতামূলক প্রচেষ্টার গুরুত্ব তুলে ধরে, মুখ্য সচিব মিয়া বিনিয়োগ আকৃষ্ট করতে এবং ব্যবসার পরিবেশ উন্নত করার জন্য নীতি বাস্তবায়নে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য সকল স্টেকহোল্ডারদের প্রতি আহ্বান জানান।

FICI সভাপতি জাভেদ আখতারের সভাপতিত্বে এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়েল এডমিরাল মোহাম্মদ সোহেল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকা সেমিনারে জাতীয় লজিস্টিক নীতি কার্যকরভাবে বাস্তবায়নের কৌশলের ওপর আলোকপাত করা হয়। এতে পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান এম. মাশরুর রিয়াজের পরিচালনায় একটি প্যানেল আলোচনা অন্তর্ভুক্ত ছিল, যেখানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাহিদা সুলতানা, এক্সপিডিটরস (বাংলাদেশ) লিমিটেডের সৈয়দ এরশাদ আহমেদ, এ কে খান অ্যান্ড কোম্পানির আবুল কাসেম খানের মতো বক্তাদের অন্তর্দৃষ্টি রয়েছে। লিমিটেড, এবং মের্স্ক বাংলাদেশ থেকে নিখিল ডি'লিমা।

তার মূল বক্তব্যে, ব্যারিস্টার নিহাদ কবির, MCCI-এর প্রাক্তন সভাপতি, রপ্তানি বৃদ্ধির উপর লজিস্টিক খরচ কমানোর সম্ভাব্য প্রভাব তুলে ধরেন, অনুমান উদ্ধৃত করেন যে পরিবহন খরচ 1% কমলেও রপ্তানি 7.5% বৃদ্ধি পেতে পারে। তিনি জোর দিয়েছিলেন যে জাতীয় লজিস্টিক নীতি 2024 সরকারী-বেসরকারী অংশীদারিত্বের মাধ্যমে বন্দর এবং রেলওয়ের মতো গুরুত্বপূর্ণ খাতে বেসরকারী খাতের বিনিয়োগকে উদ্দীপিত করবে, কর্মসংস্থান সৃষ্টি করবে এবং লজিস্টিক শিল্পে দক্ষতা উন্নয়নকে উৎসাহিত করবে।

রিয়েল অ্যাডমিরাল মোহাম্মদ সোহেল বে-টার্মিনাল এবং মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর প্রকল্প সহ লজিস্টিক সেক্টরকে শক্তিশালী করার লক্ষ্যে চলমান অবকাঠামোগত উন্নয়নগুলি উল্লেখ করেছেন, যা একবার সম্পন্ন হলে, অভ্যন্তরীণ রেলপথ, সড়ক এবং নৌপথে পরিষেবার দক্ষতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।


FICI-এর প্রেসিডেন্ট জাভেদ আখতার ব্যবসায়িক ক্রিয়াকলাপকে সুগম করতে এবং খরচ কমানোর জন্য নীতির সম্ভাবনার প্রতি আস্থা প্রকাশ করেছেন, জোর দিয়ে বলেছেন যে এর সফল বাস্তবায়ন কার্যকর পর্যবেক্ষণ ব্যবস্থা এবং জাতীয় লজিস্টিকস ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅর্ডিনেশন কমিটি (NLDCC) এর সমন্বিত প্রচেষ্টার উপর নির্ভর করে।

জাতীয় লজিস্টিক পলিসি 2024-এর পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করতে সরকারি সংস্থা, বেসরকারি উদ্যোগ এবং বিদেশী বিনিয়োগকারীদের সহযোগিতা করার আহ্বান জানিয়ে সেমিনার সমাপ্ত হয়, যার ফলে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বাংলাদেশের জন্য বৈশ্বিক বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ সম্প্রসারিত হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
https://blogger.googleusercontent.com/img/a/AVvXsEgsEDJvwzt0UsV2a5drM4xUvWceh7yCL4p-yV8Es97_XRNNvhJxKNCWwNFsnK3fgC6CkCqiLY_mNbQv8u7yoFa8m9R_mBgrwaUt3p_PdwYY9X93nufYihYUcK1RYcO9t86oylCdhbSabCZXQ6vZ_-oiIXhAQk_Ihk9uV2O7S4mf1xgxbsf6FbRQqYZe6YJw=s1061